এইচটিএমএল টিউটোরিয়াল এ আপনাকে স্বাগতম ।  আপনি যেহেতু এই লেখাটি পড়া শুরু করতে চাচ্ছেন তাই আমি ধরে নিচ্ছি আমি এইচটিএমএল শিখতে আগ্রহী । এইচটিএমএল শিখতে হলে আমাদের জানতে হবে এইচটিএমএল কি? এইচটিএমএল কেন শিখবো । যাইহোক, এসব নিয়ে পরবর্তীতে আলোচনা করা হয়েছে । এখন আপনি যদি এইচটিএমএল শিখতে চান তাহলে আপনার অবশ্যই শেখার প্রতি প্রচুর আগ্রহ থাকতে হবে । ভয় পাওয়ার কিছুই নেই, এইচটিএমএল শেখা খুবই সহজ । তবে, আপনি তো শুধুমাত্র এইচটিএমএল শিখে কিছু করতে পারবেন না । মানে আমি বলতে চাচ্ছি, ওয়েব ডিজাইন কিংবা ডেভেলপমেন্ট শিখতে হলে আপনাকে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, জেকুয়েরি ইত্যাদি জানতে হবে । ওয়েব ডিজাইন কিংবা ওয়েব ডেভেলপমেন্ট শুরু করতে হলে প্রথমে এইচটিএমএল শিখতে হবে ।

আমি ধরে নিচ্ছি, আপনার শেখার যথেষ্ট আগ্রহ আছে । এবার পরবর্তী নির্দেশনা হচ্ছে, আপনাকে এইচটিএমএল কোড প্রাকটিস করতে হবে । অর্থাৎ, এইচটিএমএল টিউটোরিয়াল যদি শুধু মাত্র গল্প / উপন্যাস বইয়ের মত পড়ে গেলে হবে না । আপনাকে প্রত্যেকটি টিউটোরিয়াল খুব ভালভাবে শেষ করতে হবে । আবার একটি টপিক খুব ভালভাবে না বুঝে অন্য টপিক এ যাওয়া চলবে না । প্রত্যেকটি টপিক খুব ভালভাবে বুঝে প্র্যাকটিস করতে হবে । প্রয়োজনে, নিজে না বুঝলে অন্যের সাহায্য নিতে পারেন ।

এরপর, শেখার ধারাবাহিকতা বজায় রাখবেন। কেননা, আপনি আজ একটি টিউটোরিয়াল শেষ করলেন আবার ১০-১৫ দিন পর আরেকটি টিউটোরিয়াল শেষ করবেন এটাও চলবে না । কিংবা, “একদিনে এইচটিএমএল শেষ করে ফেলবো”, “দুই দিনে এইচটিএমএল শেষ করে ফেলবো” এই ধরনের ধারণা বর্জন করতে হবে ।

এইচটিএমএল শিখতে কতদিন লাগবে সেটা নির্দিষ্ট করে বলা কঠিন । এইচটিএমএল টিউটোরিয়াল নিয়মিত খুব ভালভাবে প্রাকটিস করলে একজন লোকের ৭-১০ দিন সময় লাগতে পারে । অর্থাৎ, ৭-১০ দিনে আপনি নিজেকে এইচটিএমএল নিয়ে কাজ করার উপযোগী করে তুলতে পারেন ।

এবার আপনি নিজেই আপনাকে প্রশ্ন করুন, আপনি পারবেন কি না? কিংবা আপনার এইচটিএমএল শেখার আগ্রহ এবং প্র্যাকটিস করার মন মানসিকতা আছে কি না? যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে পরবর্তী এইচটিএমএল টিউটোরিয়াল থেকে শুরু করুন ।

আপনার জন্য শুভ কামনা রইল ।

এইচটিএমএল কি? >>