ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট শুরু করতে চাচ্ছেন । কিন্তু বুঝতে পারছেন না কিভাবে ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট শুরু করবেন, তাদের জন্য এই টিউটোরিয়াল ।
আমাদের প্রথমেই ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া প্রয়োজন । এরপর, আমরা অন্যান্য বিষয় আলোচনা করবো ।

ওয়েব ডিজাইন কি?

একজন ওয়েব ডিজাইনের কাজ একটি ওয়েবসাইট দেখতে কেমন হবে তা নির্ধারণ করা। তিনি ওয়েব সাইটের জন্য টেম্পলেট ডিজাইন করে থাকেন। আমরা একটি ওয়েবসাইটের ভিজিটর হিসেবে ওয়েবসাইটের বাইরের যে কাঠামো দেখতে পাই, তা একজন ওয়েব ডিজাইনার তৈরি করেন। তিনি বিভিন্ন আইডিয়া থেকে ওয়েবসাইটের জন্য টেম্পলেট ডিজাইন করেন। আর ওয়েব ডেভেলপার কিভাবে ওয়েবসাইটটি কাজ করবে তা নির্ধারণ করেন। আপনি ৩-৬ মাসের মধ্যেই ওয়েব ডিজাইন শিখতে পারবেন। তবে ৬ মাস আপনি বসে থাকলেই ওয়েব ডিজাইনার হয়ে যাবেন না, এজন্য আপনাকে প্রতিদিন নিয়মিতভাবে শিখে যেতে হবে।
একজন ওয়েব ডিজাইনার হতে হলে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট এবং জেকুয়েরি জানতে হবে। এছাড়া, আপনাকে সিএসএস ফ্রেমওয়ার্ক (বুটস্ট্রাপ) শিখতে হবে ।

ওয়েব ডেভেলপমেন্ট কি?

একজন ওয়েব ডিজাইনার বিভিন্ন আইডিয়া থেকে ওয়েবসাইটের জন্য টেম্পলেট ডিজাইন করেন। আর ওয়েব ডেভেলপার কিভাবে ওয়েবসাইটটি কাজ করবে তা নির্ধারণ করেন। অর্থাৎ, ওয়েব ডেভেলপার সাধারণত ডাইনামিক ওয়েবসাইট তৈরি করে থাকেন। একজন ভাল ওয়েব ডেভেলপার হতে হলে ৬-১২ মাস সময় লাগতে পারে। নিজে নিজে ওয়েব ডেভেলপমেন্ট শেখা কঠিন ব্যাপার । তবে আগ্রহ থাকলে সবকিছুই সম্ভব ।
একজন ওয়েব ডিজাইনার হতে হলে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট জেকুয়েরি এর পাশাপাশি পিএইচপি, মাইএসকিউএল জানতে হবে। এছাড়া, আপনাকে সিএমএস (যেমনঃ ওয়ার্ডপ্রেস) সম্পর্কে জানতে হবে।

কোথায় থেকে শিখবেন?

যদি আপনি কোন কাজ শিখতে চান, সেই কাজ শেখার জন্য ইন্টারনেট এ প্রচুর রিসোর্স পাবেন। যদি আপনি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান তাহলে আপনি ইন্টারনেট থেকে ওয়েব ডেভেলপমেন্ট এর রিসোর্স সংগ্রহ করতে পারেন। যদি আপনি নিজে নিজে শিখতে না পারেন, তাহলে আপনি কোন প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিতে পারেন।

আশাকরি, বুঝতে পেরেছেন ।