এইচটিএমএল (HTML) এর পূর্ণরূপ হচ্ছে Hyper Text Markup Language. এটি একটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ । এইচটিএমএল কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয় । HTML এ আমরা বর্তমানে HTML5 ভার্সন ব্যবহার করছি । এইচটিএমএল এর সাহায্য ওয়েবসাইট এর কাঠামো গঠন করা হয় ।

আমরা যদি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখতে চাই তাহলে আমাদের প্রথমেই HTML শিখতে হবে । অর্থাৎ, আমরা বলতে পারি এটি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শেখার প্রথম ধাপ । এইচটিএমএল শেখার পর সিএসএস শিখলে আমরা মুটামুটিভাবে ওয়েব ডিজাইন করতে পারবো । যদিও, ওয়েব ডিজাইন এ ভাল কিছু করতে হলে এইচটিএমএল শেখার পর সিএসএস, জাভাস্ক্রিপ্ট, জেকুয়েরি জানতে হবে । যাইহোক, ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট করতে হলে HTML শিখতেই হবে ।

এইচটিএমএল শেখার পূর্বপ্রস্তুতি

HTML শিখতে হলে আপনাকে তেমন কিছু জানতে হবে না । বেসিক কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহার করা জানলেই আপনি  শিখতে পারবেন । ইন্টারনেট কানেকশন না থাকলেও HTML শেখা সম্ভব । তবে, ইন্টারনেট কানেকশন থাকা উচিত। কেননা, বুঝতে কোন সমস্যা হলে ইন্টারনেটের মাধ্যমে এক্সপার্টদের কাছ থেকে সাহায্য নিতে পারবেন ।  এছাড়া, HTML শেখার জন্য একটি টেক্সট এডিটর (যেমনঃ নোটপ্যাড, নোটপ্যাড প্লাস প্লাস ইত্যাদি) লাগবে এবং একটি ওয়েব ব্রাউজার (যেমনঃ গুগল ক্রম, মজিলা ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার ইত্যাদি) লাগবে । প্রতিটি উইন্ডোজ এর সাথে ডিফল্টভাবে নোটপ্যাড এবং ইন্টারনেট এক্সপ্লোরার দেওয়া থাকে । এরপর, আমাদের কম্পিউটার এ ফাইলের এক্সটেনশন প্রদর্শন করানো থাকতে হবে । যদিও এটা না থাকেলেও সমস্যা নেই । তবে, থাকলে কিছু সুবিধা পাওয়া যায় । আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন তাহলে ফাইলের এক্সটেনশন প্রদর্শন করানোর জন্যঃ Control Panel > Folder Options এ গিয়ে Hide extensions for known file types এ টিকচিহ্ন দেওয়া আছে, এই টিকচিহ্ন তুলে দিবেন । এবার, খেয়াল করে দেখুন কম্পিউটার এ প্রতিটি ফাইলের এক্সটেনশন প্রদর্শিত হচ্ছে । অডিও ফাইলের শেষে .mp3, ইমেজের পর .jpg, .png ইত্যাদি প্রদর্শিত হচ্ছে । অর্থাৎ, আমাদের কম্পিউটার এ কোন ফাইল কোন ফরম্যাট এ আছে সেটা দেখাচ্ছে ।

এখন আমরা HTML শেখার জন্য প্রস্তুত । আগামী পর্ব থেকে আমরা এইচটিএমএল কোড লেখা শুরু করবো ।

<< এইচটিএমএল টিউটোরিয়ালএইচটিএমএল সিনট্যাক্স >>