জেকুয়েরি (jQuery) হচ্ছে জাভাস্ক্রিপ্ট এর একটি অত্যন্ত জনপ্রিয় লাইব্রেরি। এটা সব ধরনের ওয়েব ব্রাউজারে সাপোর্ট করে। জেকুয়েরির চাহিদা প্রতিনিয়ত বেড়েই চলছে। এর মাধ্যমে আপনি কয়েক লাইন কোড লিখে অনেক কাজ করতে পারেন। কেননা, জেকুয়েরিতে শত শত ফাংশন আগে থেকেই তৈরি করা আছে। আপনি শুধু ব্যবহার করবেন। এছাড়া, বিভিন্ন ধরনের স্লাইডার, ড্রপ-ডাউন মেনু, সার্চ বক্স, এবং বিভিন্ন ধরনের ইফেক্ট তৈরি করার জন্য এটি ব্যবহার করা হয়। ওয়েবসাইটকে আকর্ষণীয়ভাবে ফুটিয়ে তুলতে জেকুয়েরি শেখা অপরিহার্য। এটি অনেক দ্রুত লোড হয় এবং জেকুয়েরির প্রচুর প্লাগিন রয়েছে। জেকুয়েরি আপনি বিনামূল্য ব্যবহার করতে পারেন। অর্থাৎ, জেকুয়েরি ব্যবহারে কোন খরচ বহন করতে হয় না। ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এ দক্ষ হতে আপনাকে অবশ্যই jQuery শিখতে হবে। এটি শেখা তেমন কোন কঠিন কাজ নয়। এটি শেখার জন্য আপনি ইন্টারনেট এ প্রচুর রিসোর্স পাবেন। ফলে আপনি সহজেই এটি শিখতে পারবেন।

জেকুয়েরি শেখার পূর্বপ্রস্তুতি

jQuery শেখার আগে আপানাকে প্রথমে এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট শিখতে হবে। আপনি যদি এসব না জানেন তাহলে প্রথমে এসব শিখে নিন । এছাড়া, আপনার কম্পিউটার এ একটি টেক্সট এডিটর এবং একটি ব্রাউজার লাগবে। প্রতিটি কম্পিউটারের উইন্ডোজ এ ডিফল্টভাবে টেক্সট এডিটর হিসেবে নোটপ্যাড এবং ব্রাউজার হিসেবে ইন্টারনেট এক্সপ্লোরার ইন্সটল করা থাকে। টেক্সট এডিটর হিসেবে আপনি নোটপ্যাড প্লাস প্লাস ব্যবহার করতে পারেন। এটা আপনার রুচির উপর নির্ভর করে। আপনি যেটা ব্যবহার করে স্বাচ্ছন্দ্য বোধ করেন সেটাই ব্যবহার করুন। এরপর কম্পিউটারের ফাইলের এক্সটেনশন প্রদর্শন করতে হবে। এটা আবশ্যিক নয়, এটা আপনার সুবিধার জন্য করতে পারেন। ফাইলের এক্সটেনশন প্রদর্শন করার জন্য Control Panel > Folder Options এ View থেকে Hide extension for kwon files types থেকে টিকচিহ্ন তুলে দিতে হবে। এবার Appy বাটনে ক্লিক করে OK বাটনে ক্লিক করুন।

কিভাবে শুরু করবেন?

আপনি সাধারণত দুইটি পদ্ধতিতে jQuery ব্যবহার করতে পারেন। এ দুইটি পদ্ধতি হচ্ছে;

  • jQuery ডাউনলোড করে ব্যবহার করা।
  • একটি CDN (Content Delivery Network) থেকে Include করে ব্যবহার করা।

জেকুয়েরি ডাউনলোড করা

প্রথমে jQuery ডাউনলোড করে নিন। আপনি আপনি দুইটি ভার্সন এ ডাউনলোড করতে পারেন। এ দুইটি ভার্সন হচ্ছে;
Production Version: এটা জেকুয়েরির মিনিফাইড (Minified) এবং কমপ্রেস করা (Compressed) ভার্সন। ওয়েবসাইট প্রকাশ করার সময় এ ভার্সন ব্যবহার করা হয়ে থাকে।
Development Version: এটা জেকুয়েরির আন-মিনিফাইড (Un minified) ভার্সন। আপনি যখন জেকুয়েরি নিয়ে কাজ করবেন তখন এ ভার্সন ব্যবহার করবেন। পরে যখন ওয়েবসাইট সম্পূর্ণ করবেন তখন Production Version ব্যবহার করবেন।

অন্যান্য পর্ব<< জেকুয়েরি টিউটোরিয়াল