টিউটোরিয়ালটি সর্বশেষ আপডেট করা হয়েছেঃ ৩০ অক্টোবর, ২০১৭

জেকুয়েরি প্লাগিন এর মাধ্যমে আমরা সহজেই একটি ওয়েবসাইটকে আরও আকর্ষণীয় করে তুলতে পারি । আমরা আজকে জেকুয়েরি প্লাগিন ব্যবহার করা শিখবো । তবে, জেকুয়েরি প্লাগিন ব্যবহার করতে হলে আপনাকে এইচটিএমএল, সিএসএস এবং জেকুয়েরি সম্পর্কে আইডিয়া থাকতে হবে । আর যদি এইচটিএমএল, সিএসএস এবং জেকুয়েরি না জানেন তাহলে প্রথমে আপনাকে শিখতে হবে । আমি ধরে নিচ্ছি, আপনি এইচটিএমএল, সিএসএস জেকুয়েরি জানেন । তবে, যারা জেকুয়েরি না জানেন তারাও এই লেখাটি পড়ে হয়তো প্লাগিন ব্যবহার করতে পারবেন ।

এই টিউটোরিয়ালটি অনুসরণ করলে আপনি সহজেই জেকুয়েরি প্লাগিন ব্যবহার করতে পারবেন । কথা না বাড়িয়ে টিউটোরিয়াল এর মূল আলোচনা শুরু করি । আমরা কয়েকটি ধাপ অনুসরণ করে কাজ করলেই প্লাগিন কাজ করবে ।

জেকুয়েরি প্লাগিন ব্যবহার করবেন যেভাবে

১। প্রথমে আপনার প্রয়োজনীয় জেকুয়েরি প্লাগিনটি খুঁজে বের করুন । অর্থাৎ, আপনি প্লাগিন দিয়ে কি কাজ করত চাচ্ছেন সেটা খুঁজে বের করুন । প্লাগিনটি খুঁজে পেলে ডাউনলোড করুন ।
২। ডাউনলোড করার পর, জেকুয়েরি প্লাগিন এর জাভাস্ক্রিপ্ট ফাইল জাভাস্ক্রিপ্ট ফোল্ডার এবং সিএসএস ফাইল (যদি থাকে) সিএসএস ফোল্ডার রাখুন ।
৩। এবার ফাইলগুলা এইচটিএমএল ফাইলে লিংক করান ।
৪। লিংক করানোর পর প্লাগিনটির এইচটিএমএল মার্কাআপ ডকুমেন্টেশন থেকে খুঁজে বের করেন এবং তা আপনার ওয়েবসাইট এ ব্যবহার করেন ।
৫। এবার প্লাগিনটি কাজ করানোর জন্য অর্থাৎ ওয়েবসাইট এ প্লাগিনটি একটিভ করার জন্য মেথড থাকে সেটা খুঁজে বের করেন । এরপর, কাস্টম জাভাস্ক্রিপ্ট ফাইলে মেথডটি ব্যবহার করুন ।

প্লাগিন কাজ না করলে করনীয়

উপরের ধাপগুলা সঠিকভাবে অনুসরণ করার পরও যদি প্লাগিন কাজ না করে তাহলে নিচের ধাপগুলা অনুসরণ করুনঃ

১। জেকুয়েরি লিংক করানো আছে কি না পরীক্ষা করুন ।
২। জেকুয়েরি লিংক করার পর প্লাগিনের জাভাস্ক্রিপ্ট ফাইল লিংক করান ।
৩। জেকুয়েরি এবং প্লাগিনের জাভাস্ক্রিপ্ট ফাইল ফুটার এ ব্যবহার করে দেখুন কাজ করে কি না ।

আশাকরি, এবার জেকোয়েরি প্লাগিন কাজ করবে । তবুও, যদি কাজ না করে তাহলে জেকোয়েরি প্লাগিন এর ডকুমেন্টেশন ভালভাবে পড়েন । আশাকরি, কোন সমস্যা হবে না ।